Enquire Now!
Welcome Guest

উপভোক্তা সুরক্ষা আইনের অধীনে প্রয়োগ এবং প্রক্রিয়াসমূহ

 

ভারতে একজন উপভোক্তার প্রকৃত ক্ষমতায়ন এখনো সেভাবে ঘটেনি। প্রবল প্রতিযোগিতা এবং সেই সঙ্গে এক নম্বর হওয়ার লোভের কারণে নির্মাতা, বিক্রেতা এবং পরিষেবা প্রদানকারীরা নিম্ন মানের পণ্য এবং পরিষেবা প্রদান করে এবং প্রায়ই দায়িত্ব এড়ানোর জন্য অসৎ উপায় অবলম্বন করে। যদিও উপভোক্তা সুরক্ষা আইন, ১৯৮৬ উপভোক্তাদের নিজেদের সুরক্ষিত রাখার জন্য আইনি অস্ত্র প্রদান করেছে, কিন্তু পথ প্রদর্শনের অভাব এবং যে প্রণালী অনুসরণ করতে হবে সেই সম্বন্ধে স্পষ্ট জ্ঞানের অভাবের কারণে উপভোক্তারা অসহায় হয়ে পড়েন। তাই ইচ্ছা থাকলেও তারা এই আইনের অধীনে প্রতিবিধান চাইতে পারেন না।

এই কোর্সটির উদ্দেশ্য হল উপভোক্তাদের ক্ষমতা প্রদান করা। এছাড়াও এটি আইনজীবী এবং আইনের শিক্ষার্থীদের একটি উপভোক্তাদের অভিযোগ দায়ের করার বিস্তারিত প্রণালী এবং একটি উপভোক্তা ফোরামের দ্বারস্থ হওয়ার প্রণালীর সঙ্গে পরিচিত হতে সাহায্য করে, প্রযোজ্য আইনগুলির বিস্তারিত বিবরণ, সেই সঙ্গে সেগুলি ভালোভাবে বোঝার জন্য উদাহরণ এবং কেস স্টাডি প্রদান করে।

কোর্সের ফলাফল

 
 

এই কোর্সটি সম্পূর্ণ করার পরে আপনি এগুলি করতে পারবেন:

  • উপভোক্তা সুরক্ষা এবং তথ্যের অধিকার আইনের অধীনে ধারাগুলি সংজ্ঞায়িত করা এবং পরিস্থিতি অনুসারে সেগুলি প্রয়োগ করা
  • অনায়াসে উপভোক্তার অভিযোগের খসড়া রচনা করা
  • আত্মবিশ্বাসের সঙ্গে একটি উপভোক্তা ফোরামের দ্বারস্থ হওয়া এবং প্রতিবিধানের প্রণালী সম্পর্কে সম্যক জ্ঞান থাকা
  • খরচ-লাভের তুল্যমূল্য বিশ্লেষণ বিবেচনা করা

কোর্সের সংক্ষিপ্ত বিবরণ

 
 
  • মডিউল 1 – উপভোক্তা সুরক্ষা আইনের সঙ্গে পরিচিতি
  • মডিউল 2 – ভারতে একজন উপভোক্তাকে কিভাবে সুরক্ষা প্রদান করা হয়?
  • মডিউল 3 – উপভোক্তা সুরক্ষা আইন, ১৯৮৬
  • মডিউল 4 – ক্রেতা সুরক্ষা সমিতির প্রতিষ্ঠা এবং কাজকর্ম
  • মডিউল 5 – উপভোক্তার অভিযোগ প্রতিবিধানের পদ্ধতি
  • মডিউল 6 – জেলা ক্রেতা সুরক্ষা ফোরাম
  • মডিউল 7 – রাজ্য উপভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন
  • মডিউল 8 – জাতীয় উপভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন
  • মডিউল 9 – উপসংহার
  • সার্টিফিকেশন পরীক্ষা / মূল্যায়ন

CERTIFICATION

 

Honors Badge

এই কোর্সটি কাদের করা উচিৎ?

  • উপভোক্তা
  • পরিষেবা ও পণ্য প্রদানকারী প্রতিষ্ঠান
  • আইনজীবী
  • আইনের শিক্ষার্থী
  • অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তি যারা উপভোক্তা আইন সম্পর্কে জানতে আগ্রহী।

স্তর: প্রারম্ভিক শিক্ষার্থী

ভাষা : বাঙালি

মূল্যায়নের পদ্ধতি

শিক্ষার্থীদের কোর্সের সার্টিফিকেট পাওয়ার জন্য সমস্ত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে এবং কোর্সের শেষে সার্টিফিকেশন পরীক্ষায় কমপক্ষে 50% নম্বর পেতে হবে।

লেখিকার পরিচিতি

প্রিমালথা এস 13 বছরের উজ্জ্বল অভিজ্ঞতার সঙ্গে একটি অ্যাডভোকেট এবং একটি আইনি পরামর্শদাতা। কর্নেল হাইকোর্ট, ট্রাইব্যুনাল ট্রাইব্যুনাল, কনজিউমার ফোরাম, ঋণ পুনরুদ্ধার ট্রাইব্যুনাল, কর্ণাটক প্রশাসনিক ট্রাইব্যুনাল, শ্রম আদালত এবং কাসা-বিচার বিভাগীয় কর্তৃপক্ষ এবং বিকল্প বিরোধ মীমাংসাকারীসহ আইন ও বিচারের বিভিন্ন সংস্থায় তিনি যথেষ্ট অনুশীলন করেছেন। । বর্তমানে, তিনি একটি কনসালটেন্সি ফার্মিং পরিচালনা করছেন যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ক্লায়েন্টের পেশাদার পরামর্শের মাধ্যমে আইনি পরামর্শ প্রদান করা, যার মধ্যে রয়েছে ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভোক্তা সুরক্ষা, সম্পত্তি লেনদেন, পারিবারিক বিষয়, বিকল্প বিতর্ক প্রক্রিয়া, ব্যাংকিং এবং বীমা, আইনী দায়বদ্ধতা ইত্যাদি।

Learners who viewed in this course, also viewed:

Lawskills Chat

Let’s Start Chatbot